Society, Language and Culture
সমাজ, ভাষা ও সংস্কৃতি

(A Multidisciplinary Peer-Reviewed Journal)
A Unit of Society, Language and Culture Trust
ISSN: 2583-0341

দ্বিতীয় বর্ষ

Poems/কবিতা

ভাব বস্তুর আবাদ

আবীর চট্টোপাধ্যায়


ভাব হলো যে বলবে তার অভিপ্রায়

যত ভাবনা আর যতটুকু বলতে চাওয়া

যেভাবে খুশি বস্তু চেনার পথে

নাম ধাম দিয়ে নিজের মতো গড়ে নেওয়া।

 

সবই কি যায় নিজের মতো এমন চেনা

আগেই যা সব সবার চেনা হয়ে গেছে?

ফুল পাখি আমি তুমির গল্প মহাভারত

সেসব বিষয় শিখতে হবে বলার আগে পিছে।

 

এইভাবে অন্য বিষয় শিখে পড়ে নিয়ে

মিলিয়ে নেওয়া এবার আপন জ্ঞানের কাজে

মানিয়ে নিতে হয় তখন নিজের অভিপ্রায়ে

বলার আর লেখার সময় চেনা লাগে যাতে।

 

এইভাবে অভিপ্রায়ের জ্ঞান যেমন বাড়ে

অন্যদিকে হয়ে পড়ে বুলি শেখা তোতা

কেউ জীবনে এভাবেই মেনে নিতে থাকে

কেউ আবার ঢেউ তোলে প্রবল খরস্রোতা।

 

ঘটনা সব এমনি ঘটে যখন যেমন তখন

ভাব চেনায় ঘটনাটা, আসলে কী হলো

ঘটনা দেখায় যা কিছু সব ঘটেই গেল

ভাব বলে নেপথ্যে ঠিক কী ঘটনা ঘটল।

 

আসল কথা একটি ভাব এবং তার ভাষা

বার্তা হয়ে প্রবেশ করে মানবমননে তা

অভিজ্ঞতার ভাব এটা নয় কোনোদিনই

আসলে সেটা ভাবেরই নিজের অভিজ্ঞতা।

 

অভিপ্রায়ের রকমফেরই আসলরকম দ্বন্দ্ব

শাসক ভাব রাখবে তলায় অন্য যত ভাব

শোষিতের ভাব কোনোদিনই মূল্য পাবে না

দু নৌকায় পা দেওয়া মধ্য ভাবের স্বভাব।

 

অভিজ্ঞতার প্রকাশ হয় গণতন্ত্রের যজ্ঞে

মিলেই যায় যেন তেন প্রকারেণ পথে

আসল ভাব গোপন রাখে শাসক চিরদিনই

তুলে ধরে জনমনে আপন আভিজাত্যে।

 

বিকল্প পথে ত্যাগের ভাব ফলে অতি কঠিন

অটল থেকে বিপরীতের শাসক রুলিংবাদে

অভিজ্ঞতা যা বলে দু-একটি জীবন ছাড়া

কোথায় তেমন বিকল্পটা সংসদীয় অলিন্দে?

 

ত্যাগব্রতের ভাষা আর শাসকের বুলি

দ্বন্দ্বের এই আসল প্রকাশ সর্বকালে যুগে

প্রতিনিধির নেশাতুর জঙ্গলে মিশে গিয়ে

দ্বন্দ্ব ভোলে সখ্যের সোনার মায়ামৃগে।

 

তার উপরে বস্তুবাদের আসল ভিত্তিটাই

ধনবাদের প্রকাশ যুগে ছিল নিয়মমাফিক

দুই ভাবের অভিজ্ঞতার ভিন্ন প্রকাশ শুধু

যাচাই করা ঘটনা যা সদাই ঐতিহাসিক।

 

দুই ভাবের দ্বন্দ্ব যেন এক সুতোয় গাঁথা

উন্নয়নটা ধনবাদের তেমনি সমাজবাদে

দুই ভাবেই শেষকতক পড়ে রইল দ্বন্দ্ব

একই জমিতে বেড়ে ওঠা দুরত্ব প্রতিবাদে।

 

সেই ধারণা মিডিয়াতে বিংশ শতক ধরে

ভাবের প্রকাশ বেড়ে গেছে বহুগুণ অতি

ঘটনার চেয়ে অনেক বেশি ভাব আদানপ্রদান

ভাবই বলেছে গোটা ঘটনার পঞ্চবিংশতি।

 

সংবাদ, ফিচার, আর যত কলাম প্রবন্ধে

সিরিয়াল, সিনেমা আর হালের ওয়েবসিরিজ

ইন্টারনেট’এর তথ্যাবলীর নতুন ফরম্যাট

একই ভাব পরে শুধু নানা ভাষার সেমিজ।

 

নিম্ন ভাব বলে যখন পেটে খাবার নেই

উচ্চভাব রেশন দেখায় ঠিক তার উলটো

মিডিয়া ভাব নিজের মতো মোসাহেবী ঢঙে

শাসক ভাবের পরিসংখ্যান মেনে চলে স্পষ্ট।

 

অন্য কথা বলার ভাব ক্রমশ আজ কমছে

প্রতিবাদী ভাবও এখন একটু আরাম করছে

উদার ভাব এখন শুধু ত্রাণ দিতে ব্যস্ত

মধ্য ভাব চুপচাপ নিজেকে গুছিয়ে নিচ্ছে।

 

তারই মধ্যে নানা দেশে কিছু স্বাধীন ভাব

কালবুর্গী, গৌরী নয়ত ভারভারা রাও

হয় খুন নাহয় জেল হচ্ছে তাদের প্রাপ্য

অভিপ্রায়ের স্বাধীনতায় ছাড় পেল না কারও।

 

যেটুকু দ্বন্দ্ব রয়ে গেছে সেটা শুধু অভ্যাসের

চেনা ভাষা দ্বন্দ্ব ছেড়ে বিরোধ হয়ে ফুটছে

সেখানে আর নেই কিছুই জাগ্রত যে নতুন

ধনী দরিদ্রের দ্বন্দ্ব এখন গুরুত্ব হারাচ্ছে।

 

ধনী দরিদ্র দূরে থাক, উচ্চ-নীচ চুলোয় যাক

অভিজ্ঞতার বিরোধ দিয়ে দ্বন্দ্ব সমাধানের?

আলপিন দিয়ে মাপার চেষ্টা সাগর কত গভীর

আদৌ আছে কি ভবিষ্যত দিন বদলের?

 

উপরে যা লেখা হলো যদি পড়ে দেখেন

ইতিহাস দেখতে পাবেন নিরপেক্ষভাবে

নাহলে এটা আমার বলে বগলে পুরে নিয়ে

বাকিদের গাল দিয়েই টিঁকে থাকতে হবে।

 

জুন, ২০২১।